Thursday 1 June 2017

তনিমা হাজরা

বিবর্তন


আমার কপালে  ভালো কিছু দেখলে                                       যাদের চোখের ভিতর অহরহ লঙ্কাগুঁড়ো পড়ে 
                   তাদের আমি অক্লেশে                         মাতৃরূপিনী হয়ে             
                                  ঘটিশুদ্ধু জল এগিয়ে দিই,
কারণ আমি তো দেখেছি।।।।                                     আমার বেদনার দিনে সেইসব কুমীরদের চোখে।।।।

                  কতো সাগরের চোরাবালি  ছিল।।।। আমি কতোবার ডুবতে ডুবতে বেঁচে ফিরেছি সেই অবোধ হাতছানি মায়া টান সেরে।।।আর, আর, আমি তাদের এখন রুমাল এগিয়ে দিই।।।।।
                        
আমার কান্নার রঙ এখন বেগুনী।।।।                           আর আমার অভিজ্ঞতার রঙ এখন  হলুদ।।।।। আমার ভালোবাসার রঙ এখন ধূসর।।।।।আমাকে মাখাবে বলে যারা মুঠোমুঠো অন্ধকার এনেছিল পকেটে আমি তাদের মুখে রামধনু মাখিয়ে দিয়েছি।।।।।।

 আমার স্বপ্নের এখন আর কোনো পরিমিতি নেই।।। আমাকে মাপতে গিয়েছিল যারা, তারা এখন  খেই হারিয়ে ফেলেছে 
                  সেইসব গ্লোবট্রটারদের কাছে আমি এখন এক মূর্তিমান লাভা জমাট সুপ্ত আগ্নেয়গিরি।।।।।।। 

আমার ঠোঁটের ভেতর এখন এক দূর্ভেদ্য ব্ল্যাক হোল।।।।।।।                    গ্রাস করে নিতে চায় অনেক উল্কার।।।।।।।                         আগুন।।।।।এখন আমি পান করে নিতে পারি 
                                          হাজার গ্যালন  দু:খের পিপে।।।।।।।।নিজের এই বিবর্তন এখন আমাকে 
                     এক নিরুত্তাপ, লড়াকু  ক্যাকটাস বানিয়ে ফেলেছে।।।।।।

2 comments:

  1. তোমার যতগুলো লেখা পড়েছি,এটা প্রথম তিনে থাকছে

    ReplyDelete
  2. ভাল লাগল গো

    ReplyDelete