Thursday 1 June 2017

আফজল আলি


জর্দাপানের কৌটো
                

ও মনের দালাল , একটু কামরূপ নিয়ে যাবে 
এ সময় রুটি সেঁকছে গৃহিনী 

     দরদাম স্বাগত ছিল না
মনখারাপের সরবত খেয়ে রোজ বিকেলে ঘুরব

যতটা ঘাম বরাদ্দ , ইদানিং দেখছি তারচেয়ে হচ্ছে বেশি 

চামড়া বিষয়ে আমার গ্রহণযোগ্যতা এমনিতেই কম
তার উপর নামের নালিশ তো আছেই

সালিশি সভায় হেলমেট পরেছি
    নীল দিগন্ত নীল দিগন্ত 
মোহিনী  মাতাল যতক্ষণ  ছিলাম
     ততক্ষণ আমি ঘুমের সূচী 

চিরপিপাসা হে গুপ্তধন , ঠিক কতক্ষণে সামাল দেওয়া যাবে জর্দাপানের কৌটো

যতদিন বাঁচবো
            - -  -  -  -  - -  -   -  - 

যখন ঘুম বিদায় নিচ্ছিলো , কিছুটা সুখ আমি বিলিবন্টন করলাম

    পাযের কাছে কাঠবিড়ালি 
হ্যাঁ হ্যাঁ মনসংযোগ বিচ্ছিন্ন করে এখন প্রবাসী 

কী বলো পিয়ারিরাম , এরচেয়ে ভালো কিছু সমন্বয় যদি পাও , আমাকে দিও

পঞ্চাশ ঝলসে যাচ্ছে , পোড়া রোদের গন্ধ 
তুমি কি চাও , বুক মেরুন পাঞ্জাবি পরে ঘরে ফিরুক মন্দাক্রান্তা ছন্দে ? 

যতদিন বাঁচব ততদিন শিখব 
স্বরবর্ণে ব্যঞ্জনবর্ণে মাত্রা মাত্রা দিয়ে

মধুরেণ সমাপয়তে - - শেষ হচ্ছে না কিছু শুধু খুলে যাচ্ছে ভোর

এখন দেখছি অনেক ভুল করেছি আগে
তা হোক ,  চলো ওপাশে চলি


নিয়তি - প্রাণ
             

মাধ্যাকর্ষণ নিয়ে কিছু বলবেন স্যার
আমার তো ক্ষরণ অনিবার্য 

পরমায়ুর ডানদিকে হেলে গিয়েছি
দুঃখের সংহার হল না আজও

    যা আমার তাই তো আমার

খুব প্রাচীন থেকে টেনে তুলছি জীবনের বিকেল
      বৃথায় টানাহেঁচড়া  করছো

ভালো থাকতে গিয়ে অবহেলা , দূরত্ব ও জখম
কবেকার মেঘ কবে উড়েছে

না না এ সব ভেবো না 
তোমাকে নিয়তি এখন পেয়েছে প্রাণ

1 comment:

  1. তিনটেই খুব সুন্দর। প্রথমেরটা বেশি ভাল লেগেছে

    ReplyDelete