Thursday 1 June 2017

শুভদীপ সেনশর্মা

 বৃষ্টি সিরিজ



যারা বৃষ্টিতে ভেসেছিল



যেদিন বৃষ্টি হবে বলে জানলাম -- সেদিন
আমি মেঘেদের সঙ্গে মেতেছিলাম রং খেলায়

যেদিন বৃষ্টির নৌকা ভেসে এল মনের
ভেতর -- সেদিন অঝোরে শিলা পড়েছিল অবেলায়

যেদিন বৃষ্টি হবে জানলাম -- সেদিন
সূর্যের ছূটি ছিল, আকাশ ছিল চাঁদের

যারা বৃষ্টিতে ভেসেছিল -- কেবল তারাই
ছাতা নিয়ে স্বর্গ ভ্রমণে এসেছিল

বৃষ্টিও এল ছাতা নিয়ে



যাদের জন্য বৃষ্টি এল



বৃষ্টি আসার খবর আমার মনে নেই
তবুও আমায় সে জানিয়েছিল

বৃষ্টি আমার পুরোনো বন্ধু
ও খুব লাজুকে -- আহ্লাদি অশ্রু

যে বৃষ্টিতে আমরা ভিজব বলে
বসে আছি -- এখন তাদের কান্না ভেজায় শরীর

যাদের জন্য বৃষ্ট এল -- তারা তো আনন্দিত মেঘেদের
প্রেমিক -- যারা বৃষ্টির পড়শি...

আরশিনগরের পড়শিরাও বৃষ্টিতে ভিজেছিল



যে বৃষ্টি এসেছিল ঘরের ভিতর



যেদিন আমার মনের ভিতর দেশ উল্টেছিল
সেদিন তো বৃষ্টি পড়েনি...

যেদিন কাবেরী ফুলের ডালে গোলাপ হবে, শুনলাম
পৃথিবী থেকে উড়তে লেগেছে অজস্র গোলাপ

যেভাবে বৃষ্টির বন্ধু আমার কাছে এসেছিল
রাতের স্টেশনে ইয়ার্ডে কিন্তু সেদিন বসন্ত আসেনি

যে বৃষ্টি এসেছিল ঘরের ভিতর -- তাদের হাসি
চোখের জল হয়ে ঝরেছিল শরীরে শরীরে

আমার শরীর সেদিন বৃষ্টিতে ভিজেছিল



যে বৃষ্টি আমার প্রেমিক



যেভাবে দেখা হল বৃষ্টির সাথে -- আমি তখন ছোট
প্রথম দেখায় মনে বৃষ্টি পড়েছিল অঝোরে

যেদিন বৃষ্টির জন্য আমার মনে রোদ উঠেছিল
সেদিন সন্ধ্যায় মেঘেদের নিমন্ত্রণ ছিল বাড়িতে

মেঘেদের কোলে হাসছে এক বৃষ্টি শিশু
আমার যাবার সময় হয়েছে এবার

যে বৃষ্টি আমার প্রেমিক -- ওর জন্য গোলাপ
নেবো বলে হাঁটছি মেঘপথে

যে বৃষ্টি মনে আছে সে আনন্দে ভাসে আকাশে



যে বৃষ্টির কথা বলা হয়নি



বৃষ্টির অনেক কথাই মনে আছে
অনুশোচনার বাক্যে হাসছে বন্ধু বৃষ্টি

যাদের বৃষ্টির দরকার ছিল তাদের কথা
আমার বলা বারোন -- বৃষ্টি রেগে যাবে বলে

বৃষ্টির ঠাণ্ডা মনে গরম গরম কথা
ভাসছে কথার নৌকো -- আমার মনের ভিতর

যে বৃষ্টির কথা বলা হয়নি -- তাদের কথা
আর না বলাই ভালো, বিষণ্ণ পৃথিবীর বুকে

বৃষ্টির শব্দে আমার কথা ফোটে মুখে



যেভাবে বৃষ্টি পড়েছিল



যেদিন মেঘেদের নিমন্ত্রণ ছিল বাড়িতে
সেদিন বৃষ্টি আসেনি

আমার মনে একটা আকাশ এসেছিল
বিনা নিমন্ত্রণে -- বৃষ্টি আসেনি


মনের বাইরে রোদ উঠেছিল
উঠেছিল চেতনার রামধনু

যেভাবে বৃষ্টি পড়েছিল মনে -- সেভাবে
পাথর পড়েনি আগে কোনোদিন

চাঁদের কলঙ্ক বৃষ্টি হয়ে পড়ুক আমি চাই



যেটা বৃষ্টির দেশ



পৃথিবী যখন হালকা থাকে
বৃষ্টি পড়ে -- টাপুর টুপুর শব্দে জমে জল

আমার বন্ধু বৃষ্টি খেলে -- জলের ওপর মেঘের
ছায়া, পড়শিরা সব নৌকো ভাসায়

যাদের কথায় নৌকোর ওপর ভাসছে
সবুজ মেঘের দেশ

যেটা বৃষ্টির দেশ -- সেখানে
থাকে অনেক রোদ্দুর, যারা বৃষ্টি হতে চায়

বৃষ্টি কখনো রোদ্দুর হলে মেঘের হাসি পায়



যে রাতে বৃষ্টি হয়েছিল



বৃষ্টির সাথে একদিন হঠাৎ দেখা
তার চোখে আমার ছায়া

বৃষ্টির টুকরো কথায় ভিজেছিলান আমি
আমার কথায় ভিজল ম্যালের রাস্তা

বৃষ্টি আমার অন্ধকারের বন্ধু
আমার অন্ধকারের নিঃসঙ্গতা

যে রাতে বৃষ্টি হয়েছিল -- শহরে
সে রাতে নক্ষত্র আসেনি, এসেছিল মেঘ

আমার নির্জন মনে এখন মেঘ বৃষ্টি রোদ্দুর



2 comments: