Friday 1 September 2017

সৌমিত্র রায়

শব্দ'৭।।আমছেঁচকির দুপুর


আমছেঁচকির দুপুরে

    সিরিয়াল।কার্টুন ফেসবুক~
     
        টকঝাল-->বিলোচ্ছে

শব্দ'৬।।খেলনা

সাঁ। ঝ। বা। তি।র-->আলো

    খেলতে থাকে।

                      ।বাবানের খেলনায়




জন্ম।।ক্রমাগত সুন্দেরর 

স্ত্ততি চ্যাট

জন্ম।। ক্রমাগত সুন্দরের-প্রজাপতির ডানায় ভর করে--বিকেলের রোদ্দুর--চরে বেড়াচ্ছে হাওয়ায়--গোগ্রাসে শুষে নিচ্ছে তরঙ্গায়িত সৌন্দর্য--নিজের থেকে উজাড় করে দিচ্ছে--তরঙ্গ-সুন্দরের-ধানকাটা মেঠো নির্জনতায়--লাফিয়ে বেড়াচ্ছে ঘাসফড়িং--পুজো করা ধানের আটি মাথায়--শাঁখ ফুঁকে--খামারে ফিরছে বালক--মাঠে ছড়ানো চিঁড়ের ভোগে--আনন্দের ঠোঁট রাখছে পাখি--তার ডানার অভ্যাস-ঘাসফড়িং-এর লাফানোর অভ্যাসে-ক্রমাগত!

এখন।। বিকেল ৪টা ১৩মিনিট, ০৬ ডিসেম্বর ২০১৬--মেদিনীপুরের জামবাগানে আছি--বিকেলের কাব্যযোগে--কাব্যযোগ-i-চিন্তনের--সবার জন্য কাব্যযোগ--সুন্দরের জন্য--শান্তি আনন্দের জন্য--সুন্দরের-ক্রমাগত-জন্ম-তরঙ্গ প্রবাহ-শান্তি আনন্দের-ঘুরে দাঁড়িয়েছি--রোগ হতাশা অবসাদের বিরুদ্ধে--ফিরেছি আনন্দে-আনন্দ!

আনন্দ।। ক্রমাগত, অভ্যাস;আমাদের অভ্যাসের প্রভাবেই প্রভাবিত জীব ও প্রকৃতি;মানবজীবন এখন দ্রুততার,যা চাই, এখনি চাই;গতি,গতি,গতিতে ক্রমাগত ভুলি গন্তব্য ;অদূরেই ধানকাটা মেশিনের চাকায় ঘুরপাক খাচ্ছে পুরানো ৫০০ বা হাজার নোটের স্মৃতি;জীবন মানেই কি শুধুই গতি আর মুদ্রার স্মৃতি,এসো ফিরি গন্তব্যে, পবিত্রতা সুখ আর শান্তিতে;জ্যোতির স্মৃতিতে ফিরি, অভ্যাস বদলে ক্রমাগত জন্ম দিই সুন্দরের,কাব্যে কাব্যে ঘোরে-ফেরে চিন্তন,শান্তিতরঙ্গে মেশে।।শান্তি।।

1 comment: