Friday 1 September 2017

উৎপল বন্দ্যোপাধ্যায়



কেলিকমল


যে যেখানে পারে দাঁড়িয়ে থাক
আমি গুছিয়ে নোব
মানুষেরা আকাশের দিকে তাকিয়ে
এই সুযোগ
তোর পাশ দিয়ে চলে যাব টেরই পাবিনা
অবশ্য তোর স্টাইল
চিলকার ডলফিনের মতো
মানুষ কি শুধু
ডলফিনের জন্য চিলকা যায় ?

আমার বোহেমিয়ান কবিতার বই কাটার
শেষ উইকে আমার কেরদানির কথা
জানানোর প্রয়োজন নেই
                 
আমার কেলিকমল তোর হাতে
গুঁজে দিয়েই দে ছুট.....


 ছক্কা


সকালে পরীক্ষার পড়ার জন্য
তোর লুডো খেলা হয়নি
ছাঁচতলায় তোর মায়ের
ষোলো টুকরো রাগ কুড়িয়েছিলাম
ছক্কাটা পড়েছিল জুঁই-এর নীচে
কুড়োতে গিয়ে বিষ পিঁপড়ের কামড়
                                       খেয়েছি

আমার দেশলাই বাক্সে জোনাকিদের
হত্যাকাণ্ডের বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য
তোকে কোন নেতা উস্কেছিল ?
রেগে মেগে ছক্কাটা লুকিয়ে দিতেই
বিকেলেও তোর লুডো খেলা হলনা
                   
এখন মাঝরাতে পড়ার টেবিলে
ছক্কাটা থেকে আলো আর আগুন
ব্যাটাচ্ছেলে যেন সূর্যের টুকরো
একাই খেলতে গিয়ে আমার
                       আঙুল পুড়ে ছাই
                 
শেষ রাতে এক দান হবে নাকি ?
আমি তো ঠুঁটো জগন্নাথ
তুই জিতবিই......

2 comments:

  1. খুব ভালো লাগলো

    ReplyDelete
  2. খুব ভালো।২য়টা দুরন্ত

    ReplyDelete